[:bn]রান্নাবান্না [:]

[:bn]রান্নাবান্না [:]

February 15, 2018

[:bn]

মাংসের মোহনভোগ

সাধারণ ফ্রায়েড রাইস বা পোলাওয়ের সঙ্গে খুব ভালো লাগে ।লুচি বা পরোটার সঙ্গে তো কোনো কথাই নেই ।

উপকরণ :১\২ কেজি বোনলেস মাংস, ২ টেবিল চামচ উঁচু করে ভরা সরষেবাটা ,৪ টেবিল চামচ সরষের তেল ,২ টি বড়ো বড়ো আলু ,ছোট টুকরো করে কাটা ,২ টেবিল-চামচ মাখন, 2 টেবিল চামচ পোস্ত বাটা, রুচিমতো নুন ,৪ টি কাঁচা লঙ্কা, ১ টিপ চিনি ,১/৩ কাপ গাঢ় টক দই, এক কাপ নারকেলের গাঢ় দুধ ।
প্রণালী : মাংসে এক কাপ জল দিয়ে ১০-১২ মিনিট সেদ্ধ করে নিন। স্টক ছেঁকে রেখে দিন। সেদ্ধ মাংস কুচি করে রাখুন। সরষেটি দুটি কাঁচা লঙ্কা দিয়ে বাটতে হবে। কড়ায় তেল গরম করে আলু কুচি ভাজুন। লালচে হলে মাখন দিয়ে মাংসকুচি ভাজতে থাকুন। আলু ঘেঁটে ঘেঁটে গেলে ক্ষতি নেই। ৩-৪ মিনিট ভেজে স্টকে সরষেবাটা, পোস্ত বাটা,ও হলুদ গুলে ঢালুন । নাড়তে থাকুন। ফুটে উঠলে ফেটানো টকদই ,নুন ও চিনি দিন ।৫ মিনিট কম আঁচে হবে । জল বেশ শুকিয়ে যাওয়া চাই । শেষে নারকেলের দুধ ও চেরা কাঁচা লঙ্কা দিন । সব বেশ গাঢ় থকথকে হলে নামান।

চিংড়ি বাহার

উপকরণ: ১/২ কেজি বড় আকারের কুচো চিংড়ি, একটি বড় পাকা শাঁসওয়ালা ডাব , ২ চা -চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ, রুচিমতো নুন, ১ টেবিল চামচ সরিষা বাটা, ১ টেবিল চামচ পোস্ত বাটা, ১/৩ কাপ সর্ষের তেল, ৪ টি কাঁচা লঙ্কা।

প্রণালি: মাছ পরিষ্কার করে মুড়ো বাদ দিন। ডাবের শাঁস বের করে এক কাপ ডাবের জল দিয়ে মিক্সিতে পিউরি করে নিতে হবে। একটু জলে লঙ্কা, হলুদ, সরষেবাটা, পোস্তবাটা, গুলে রাখুন।
কড়াইয়ে তেল গরম করে জলে গোলা মশলা দিন, নাড়ুন । জল শুকোলে মাছ দিয়ে ভাজুন। মাছের গায়ে মশলা লেগে গেলে ডাবের পিউরি ও চেরা কাঁচালঙ্কা দিয়ে রান্না করুন। সেদ্ধ হতে হতে ঝোল কতকটা গাঢ় হয়ে যাবে।

শতরূপা

[:]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Contact Us

(033) 23504294

rajika.mazumdar@gmail.com

21, Jhamapukur Lane, Kolkata - 700 009.

Book Shop

View All