[:bn] রান্নাবান্না [:]

[:bn] রান্নাবান্না [:]

February 13, 2018

[:bn]

সফেদা বিরিয়ানি

উপকরণ — ১/২ কেজি বাসমতি চাল, ১/২ কেজি মাঝারি কাটা মাংস , ১ চা-চামচ আদাবাটা, ১ চা-চামচ রসুন বাটা, ১ টেবিল-চামচ কাঁচা লঙ্কা,২ টি মাঝারী পেঁয়াজ পাতলা স্লাইস করে কাটা ,২৫০ মিলি টক দই ,৫০ মিলি ক্রিম ,১/২ কাপ দুধ ,রুচি মতো নুন,১/৩ কাপ সাদা তেল, ১/২ কাপ ঘি।
প্রণালী — চাল দিয়ে একটু শক্ত ও ঝরঝরে ভাত তৈরি করে রাখুন। মাংস ধুয়ে জল পুরোপুরি ঝরিয়ে আদা, রসুন, কাঁচা লঙ্কা বাটা, ফেটানো টকদই ও ক্রীম মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। একটি তলাভারী ডেকচিতে তেল ও ঘি একসঙ্গে গরম করে পেঁয়াজ ভাজুন। পেঁয়াজ সোনালী হলে মাংস দিয়ে ৫-৭ মিনিট কষুন ।আবার ১/২ কাপ গরম জল দিয়ে ১০ মিনিট কুকারে সেদ্ধ করুন। এবার তৈরি ভ্যাট ও মাংস একসঙ্গে হালকাহাতে মেশান। ওপরে দুধ ও একটু মাখন ছড়ান । ঢাকা দিয়ে ১৫-২০ মিনিট দমে রেখে পরিবেশন করুন । খুব হালকা কিন্তু অত্যন্ত সুস্বাদু এই বিরিয়ানি সেদ্ধ ডিমের টুকরো দিয়ে সাজিয়ে দেবেন ।

পোস্ত মুরগি

উপকরণ — ১ কেজি চিকেন মাঝারি টুকরো করে কাটা, ৬ টি কাঁচা লঙ্কা, ১০০ গ্রাম পোস্ত বাটা, ১/২ কাপ টকদই, ২ চামচ ধনেগুঁড়ো, ২ চা চামচ জিরাগুঁড়ো, ১ চা-চামচ মরিচগুঁড়া, রুচিমতো নুন , ৪-৫ টেবিল-চামচ সরষের তেল।
প্রনালীঃ পোস্তর সঙ্গে কাঁচালঙ্কাও বেটে নেবেন । টকদই ফেটিয়ে তার সঙ্গে সব মশলা মিশিয়ে চিকেন ভিজিয়ে রাখুন যতক্ষণ সম্ভব, অন্তত দুই ঘণ্টা।
কড়ায় তেল গরম করে মশলা শুদ্ধ চিকেন দিয়ে কষুন । চিকেন থেকে জল বেরিয়ে ফুটতে শুরু করলে ঢাকা দিয়ে আঁচ কমান।মাঝে মাঝেই নাড়বেন যাতে তলা ধরে না যায় । প্রয়োজনে সামান্য গরম জল দিতে পারেন। শেষের দিকে কাঁচালঙ্কাগুলি দেবেন চিকেন সেদ্ধ হয়ে গা- মাখা ঝোল হলে নামান।

শতরূপা

[:]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Latest Blog

  • বাই বাই একাকিত্ব

    April 1, 2019 Read more
  • সহস্র হ্রদের দেশঃ ফিনল্যান্ড

    March 28, 2019 Read more
  • পথের পাঁচালি ও ভাগলপুরের বাঙালি সমাজ

    March 28, 2019 Read more
View All

Contact Us

(033) 23504294

orders@devsahityakutir.com

21, Jhamapukur Lane, Kolkata - 700 009.

Book Shop

View All