[:bn]পিঠে ব্যথা[:]

[:bn]পিঠে ব্যথা[:]

March 20, 2018

[:bn]প্রশ্নঃ পিঠে ব্যথা মানেই কি স্পন্ডালাইসিস ?

 

উত্তরঃ সব সময় তা নয় । পিঠে ব্যথা হলে ঘাড় এবং কোমরের অবস্থাটা এক্স -রে সহ আরও কিছু পরীক্ষা করে দেখে নেওয়া  হয়। তারপর রোগনির্ণয়। স্পন্ডালাইসিস হল ক্ষয় ও বয়সজনিত সমস্যাযুক্ত স্পাইনের ডিজানারেটিভ ডিজিজ। যেমন, সার্ভাইক্যাল স্পনডাইলোসিস, লাম্বার স্পন্ডালাইসিস। মানে ঘাড় আর কোমরের জন্য পিঠে ব্যথা।

 

প্রশ্নঃ অন্য কারণেও হয় নাকি পিঠে ব্যথা ?

 

উত্তরঃ হ্যাঁ, হতেই পারে। শীতকালে অনেকের পিঠে ব্যথা হয়। আসলে শীতকালে বিছানায় শোবার ভঙ্গি বদলে যায়। অনেকেই কুঁকড়ে শোয়। তার জন্য পিঠে ব্যথা হয়। আজকাল বেশিরভাগ লোক এমনকি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরাও ভারী ব্যাগ নিয়ে হেঁটে- চলে বেড়ায়। এরফলে মেরুদণ্ডে বিরামহীন চাপ পড়ে। অনেক বেশি ভার বইতে হয় মেরুদন্ডকে । মানুষের’ পিঠ বাঁকা’ করার মাত্রা ছাড়িয়ে যায়। ফলে পিঠে অসহ্য যন্ত্রণা হতে পারে। কিন্তু জানেন, এই ভারী ব্যাগটা কাঁধে দুটো স্ট্র্যাপের সঙ্গে কোমরেও স্ট্র্যাপ বেঁধে নেওয়ার ব্যবস্থা থাকে, তাহলে আর মেরুদণ্ডকে অনেক কম ভার বইতে হয়। মেরুদণ্ডে চাপ কম পড়ে। পিঠে ব্যথা হওয়া সম্ভবনা কমে যায় ।

একটা উদাহরণ দিলে বুঝবেন– ধরুন আপনার পিছন দিক থেকে আপনার গলা জড়িয়ে একটা বাচ্চা ছেলে ঝুলছে। ছেলেটার ওজন আপনি বেশ বুঝতে পারবেন। কিন্তু যেই না ছেলেটা তার দুটো পা দিয়ে আপনার কোমর পেঁচিয়ে ধরল, অমনি দেখবেন ছেলেটির ওজন আপনার কাছে অনেক কম মনে হবে। কেন জানেন ? পা  দিয়ে কোমর পেঁচিয়ে ধরার জন্য ছেলেটার অনেকখানি ওজন মেরুদন্ড থেকে  পেলভিসে  ট্রান্সফার হয়ে গেল। পিঠে ব্যাগ বহন করার ব্যাপারটা অনেকটা এই রকম। কোমরে স্ট্র্যাপ পেঁচিয়ে নিলে অনেকখানি ব্যাগের ওজন কোমরের দিকে ছড়িয়ে পড়ল। পিঠে ব্যথার সম্ভবনাও কমল । পাহাড়ে ওঠার সময় পর্বতারোহীরা যে রুকস্যাক ব্যবহার করেন, লক্ষ্য করবেন তাঁরা কোমরে খুব টাইট করে রুকস্যাকের বেল্ট বেঁধে নেন। এতে মেরুদণ্ডে চাপ অনেক কম পড়ে।

 

প্রশ্নঃ পিঠে ব্যাগ ক্যারি করার ব্যাপারটা দারুন বললেন। পিঠে ব্যথার আর অন্য কোনও  কারণ আছে ?

 

উত্তরঃ হ্যাঁ, আছে। ব্যথা যদি কোমর থেকে পিঠের দিকে হয় তাহলে অনেক সময় কিডনি বা ইউরেটারে পাথর থাকলেও হতে পারে। প্যানক্রিয়াটাইটিস থেকেও  ব্যথা হতে পারে। তবে স্টোনই হোক বা প্যানক্রিয়াটাইটিস, ব্যথা এত তীব্র হয় যে কোথা থেকে শুরু হয়ে কোথায় যাচ্ছে তা বোঝা মুশকিল।

 

প্রশ্নঃ পিঠের ব্যথায় কোন ব্যথার ওষুধ ভালো কাজ দেয় ?

 

উত্তরঃ বলব না। ওভাবে না জেনে ব্যথার ওষুধ খেলে শরীরের খুব ক্ষতি হয়, আপনি জানেন না। অনেক রকম সাবধানতা নিয়ে ব্যথা কমার ওষুধ দিতে হয়। সবচেয়ে ভালো ডাক্তার বাবুর সঙ্গে আলোচনা করে নেওয়া। পিঠে ব্যথা এড়িয়ে চলতে গেলে শক্ত বিছানায় শোয়া খুব ভালো। শক্ত বিছানা মানে কিন্তু শক্ত বিছানা। আজকাল অনেক ম্যাট্রেস ও গদি কোম্পানিরা  চমকদার বিজ্ঞাপনের ভাষা ব্যবহার করে। ‘পিঠে ব্যথা থেকে মুক্তি’ এমনটা দাবি করে। চটকদারি কথায় ভুলে গেলে চলবে না। ডাক্তারের পরামর্শমতো ‘শক্ত’ বিছানায় শুয়ে দেখুন, পিঠে ব্যথার অনেকটা উপশম হবে।

 

প্রশ্নঃঅনেক রোগীর পিঠের কোমর বা মাঝখানে অসহ্য যন্ত্রণা হয়। বিশেষ করে বয়স্কদের। কেন হয় এমন ?

 

উত্তরঃ মেরুদন্ডের ইচ্ছে করে দেখতে হবে প্রয়োজনে সিটি স্ক্যান বা এমআরআই করতে হতে পারে কোনো কারণে মেরুদণ্ডের হাড় ভঙ্গুর হয়ে গেলে এক ধরনের 14 থেকে ব্যথা হতে পারে এছাড়া যারা মোটাসোটা তাদেরও এই ধরনের facture হতে পারে dc office শুরু হওয়ার প্রধান কারণ হাড়ে ক্যালসিয়াম ভিটামিন ডি’র পরিমাণ কমে গেলে এমনটা হতে পারে[:]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Contact Us

(033) 23504294

rajika.mazumdar@gmail.com

21, Jhamapukur Lane, Kolkata - 700 009.

Book Shop

View All